Blog

Zero to Master | Computer expert tips | কি ভাবে আপনি একজন কম্পুউটার বিশেষজ্ঞ হতে পারবেন?

Hello Everyone, কি ভাবে আপনি একজন কম্পুউটার বিশেষজ্ঞ হউয়া যায়? উত্তরটা খুবই সোজা? শেখা শুরু করতে হবে ?প্রথমেই Computer basic & fundamentals দিয়ে শুরু করতে হবে ? একটি Certificate course করতে হবে, এরপর Diploma in computer application course টি করতে হবে? Diploma complete মানেই আপনি কিন্তু expert হয়ে যাবেন? আসলে Diploma মানে আপনি Computer application এ একটি বেসিক knowledge রপ্ত করলেন। এরপর আপনাকে দেখতে হবে Job sector এ কোন Course গুলির চাহিদা সব থেকে বেশি? সেই অনুসারে আপনাকে Course select করতে হবে? Computer course মানে rocket science নয়? যে কোন শিক্ষাই শেখা সম্ভব যদি মন দিয়ে শেখা যায়? মনে জোর রাখুন আপনি পারবেন? You can do it? Just be positive. আসলে আমরা অনেক সময় সঠিক পথ পায় না? কোন টা করবো? কোথা থেকে start করবো? এটা ও একটা কারন। But don’t worry, lets start……..

আসুন আমরা এইবার দেখে নি? কোথা থেকে স্টার্ট করবো? প্রথমেই আপনাকে at least 7 days Computer basics & fundamentals theory পড়তে হবে? কি কি পরবেন? আসুন এইবার সেটা দেখেনি?

Module-1 এ গুলো ভালো ভাবে পড়তে হবে?

  • What is computer?
  • Main features of computer
  • Generations of computer
  • Input & Output details
  • Hardware & Software
  • System Software
  • Operating System
  • Utilities Software
  • Computer Virus & Antivirus

Computer centre এ study করার পাশাপাশি নিজেকেও self study করতে হবে,এটা মনে রাখবেন? তবেই আপনি একজন এক্সপার্ট হতে পারবেন কম্পুউটার subject গুলিতে?

Module-2 এ আমরা suggest করবো কম্পিউটার এর বেসিক practice start করতে? যেমন- Computer on & off দিয়ে start করতে হবে? এড়পর আপনাকে জানতে হবে Desktop Interface সম্পর্কে? যেমন – Desktop area, Desktop wallpaper, Systems Icons, Icons, Start Menu, Notification area, Windows(minimize, close, restore), Windows OS(c:/, d:/, e:/ disk drives or local disks), Folder, Windows folder, Program Files, Recycle Bin, Create Folder, Move Folder, Rename Folder, Delete Folder etc, Create any application file(notepad, paint, MS-Word etc).

Module-3 এইবার start করতে হবে, MS-Office suite দিয়ে? এটা একটি খুব ভালভাবে রপ্ত করতে পারলে, just এটা শিখেই earning start শুধু নয়? খুব ভালো carrier ও হতে পারে? আসলে English language এ একটা খুব popular কথা আছে “Jack of all trades, master of none”, সব বিষয়ে একটু একটু জ্ঞান, কোন বিষয়ে expert নয়? এখন এই সময় যদি কারোর knowledge আর skill থাকে সে ক্যারিয়ার এ সফলতা লাভ করবেই? MS-Office suite এর 3টি main application Word, Excel and PowerPoint খুব ভালো করে শিখতে হবে আর continue practice করতে হবে? যেমন – Word, Excel and PowerPoint এই 3 টি application এর সব tools and interface গুলি খুব ভালো করে memory তে রাখতে হবে? Computer এর application গুলির এই টুলস এবং মেনু গুলো সম্পর্কে যদি concept clear হয়ে যায় আর আপনি যদি memory তে রাখতে পারেন, দেখবেন খুব সহজেই যে কোন application এ খুব সহজে আপনি, যে কোন কাজ করতে পারছেন? আসুন দেখে নেওয়া যাক, এই ৩টী main application কি কি বিষয় খেয়াল রাখবো?

MS-WORD TIPS

SKILL DEVELOPMENT | COLLEGE STUDENTS

Hello Students, যে সমস্ত students রা graduation complete করে, এইবার একটি ভালো চাকরি পেয়ে, একটি উন্নত carrier তৈরি করতে চান? একমাত্র তাদের জন্য এই post. কোভিড মহামারীর পরে computer based job এর চাহিদা এখন অনেক পরিমাণ বেড়ে গেছে। আমরা এখন জব মার্কেট study করে সেটা স্পষ্ট দেখতে পাচ্ছি। তাই আমাদের দীর্ঘ অভিজ্ঞতা থেকে প্রত্যেক students কে, বিশেষ করে যারা, passed out student degree course এর, কিন্তু যারা এখন কোন computer course করেননি?তাদের suggest করবো একদম আর দেরি না করে এখনি Computer শেখা শুরু করে দিন?Job sector এর চাহিদা আনুসারে নিজেকে তৈরি করে নিতে হবে?

Education আর skill থাকলে আপনার কোন দিনই কাজ পেতে কোন problem হবে না? Hands on training খুব ই প্রয়োজন? হাতে কলমে কাজ জানা থাকলে, একদিন ও আপনাকে বাড়িতে বসে থাকতে হবে না? তাই স্কিল ডেভেলপ করে continue নিজেকে upskill করে যান, ব্যাস শুধু সময়ের অপেক্ষা একটি সুন্দর ও সফল ক্যারিয়ার আপনি পেয়ে যাবেন? ১০০% sure. আমাদের post গুলি পড়তে থাকুন আমরা আমাদের Blog post এ Computer Education এর বিভিন্ন বিষয় নিয়ে discuss করবো? আমাদের পরবর্তী post এ Computer Course নিয়ে discuss করবো?

Are you want to start a new business?

Welcome to RYCLD. আপনি কি নতুন কোন ব্যবসা করতে চাইছেন? কিন্তু কীভাবে করবেন? কোথা থেকে শুরু করবেন বুঝতে পারছেন না? তাহলে আর দেরি না করে আজই আমাদের call করতে পারেন? অথবা আমাদের message করতে পারেন? আপনদের জন্য এই নতুন বছর কিছু special offer নিয়ে এসেছি, তাই আর দেরি না করে স্বত্বর যোগাযোগ করুন? Lets start discuss together. Hope for the best.

RYCLD-এ স্বাগতম | WELCOME TO RYCLD

বর্তমানে তথ্যপ্রযুক্তি তার শিখরে ছুঁয়েছে। কম্পিউটারাইজেশনের মাধ্যমে সমগ্র বিশ্ব বিশ্বায়িত হয়েছে। এই প্রযুক্তির বিকাশের মাধ্যমে জীবনের প্রতিটি ধাপকে শ্রেণীবদ্ধ করা হয়েছে। আজ, ই-মেইল এবং ইন্টারনেটের আবির্ভাবের সাথে, তথ্য পুনরুদ্ধার আঙুলের ডগায় নেমে এসেছে। কম্পিউটার একটি নাটকীয় উপায়ে তথ্য প্রক্রিয়াকরণ পরিবর্তন করেছে। ভারতকে 100% কম্পিউটার সাক্ষর করতে ত্বরান্বিত করতে, ‘আইটি’ শিক্ষাকে fundamentals level এ নিয়ে যাওয়া অত্যন্ত প্রয়োজনীয়। যতক্ষণ না এবং যতক্ষণ না শেষ-ব্যবহারকারীরা প্রযুক্তিগত সহায়তাগুলি পরিচালনা করার জন্য সঠিক উপায়ে শিক্ষিত না হয়, আমাদের লক্ষ্যগুলি অর্জন করা যাবে না।

রাষ্ট্রীয় যুব কম্পিউটার লিটারেসি ড্রাইভ…
রাষ্ট্রীয় যুব কম্পিউটার সাক্ষরতা ড্রাইভ হল BiGUS-এর একটি উদ্যোগ যা “ভারতকে 100% কম্পিউটার সাক্ষর…” করার জন্য এবং তৃণমূল স্তরে পার্থক্যের সাথে আইটি-তে গুণগত শিক্ষা ছড়িয়ে দেওয়ার জন্য।
মিশনের উদ্দেশ্য হল দেশব্যাপী ব্যক্তি ও উদ্যোগগুলিকে অত্যন্ত সাশ্রয়ী মূল্যে অগ্রগামী প্রচেষ্টা এবং উপযুক্ত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে জ্ঞান, দক্ষতা, সমাধান এবং পরিষেবা প্রদানের মাধ্যমে বৃহত্তর সাফল্য অর্জনে সক্ষম করা। সংগৃহীত ফি কম হওয়ায় তা যথাক্রমে শহর ও গ্রামাঞ্চলের অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া এবং সংগঠিত খাতকে সাহায্য করবে।

রাষ্ট্রীয় যুব কম্পিউটার লিটারেসি ড্রাইভ, নিজেই এই প্রোগ্রামের মূলমন্ত্র এবং লক্ষ্যকে প্রজেক্ট করে কারণ এটি একটি মিশন, কম্পিউটার শিখতে আগ্রহী প্রত্যেককে, দেশব্যাপী, ভারতকে 100% কম্পিউটার সাক্ষর করে তোলার লক্ষ্যে, প্রতিটি দেশব্যাপী কম্পিউটার শিখতে আগ্রহী। কেন একজন ছাত্র এই বিশেষ প্রোগ্রাম, RYCLD বেছে নেয়। পূর্বে প্রদত্ত স্পষ্টীকরণের জন্য, উত্তর হল – আমরা প্রতিবার, অভ্যন্তরীণ এবং বহিরাগত গ্রাহকদের প্রয়োজনীয়তা পূরণের জন্য ত্রুটি-মুক্ত শিক্ষা উপকরণ (অর্থাৎ অধ্যয়নের উপকরণ), পরিষেবা এবং সমাধান সরবরাহ করব। মডিউলগুলি অধ্যয়ন সামগ্রীর সাহায্যে আচ্ছাদিত। RYCLD-এর R&D টিম দ্বারা তৈরি করা অনন্য এবং সাম্প্রতিক প্রযুক্তিগত চাহিদা মেটাতে ব্যাপক অধ্যয়নের একটি উদাহরণ।

কভার করা মডিউলগুলি হল কম্পিউটার ফান্ডামেন্টালস, MS-DOS, MS-Windows XP, 2007 Professional, XP, MS-Office (Word, Excel, PowerPoint, Access) এবং ইন্টারনেট, ইমেল এবং মাল্টিমিডিয়া অ্যাপ্লিকেশনের ধারণা, যা পরিচালনা করা প্রতিটি ব্যক্তির জন্য বাধ্যতামূলক একটি আইটি পরিবেশ সংস্থায় দৈনন্দিন ক্রিয়াকলাপগুলি। যদিও কর্মজীবনের সুযোগ অনেক, মৌলিক একাডেমিক শিক্ষা প্রতিটি ব্যক্তির জন্য আবশ্যক। কম্পিউটার শিল্প আজ প্রবৃদ্ধি এবং প্রযুক্তিগত উন্নয়ন উভয় ক্ষেত্রেই একটি আশ্চর্যজনক হারে অগ্রসর হচ্ছে। আগামী বছরগুলিতে, চাকরির একটি বড়% উচ্চ মানের তথ্য পরিচালনার দক্ষতার উপর নির্ভর করবে। সফ্টওয়্যার শিল্প বিশ্বব্যাপী বৃদ্ধি পাচ্ছে।